May 19, 2024

কথা হোক ঘরে বাইরে

সপ্তম মুখ্যমন্ত্রীকে ব্র্যান্ড বুদ্ধর বাইরে গিয়েই মনে রাখবে বাংলার রাজনৈতিক ইতিহাস

বিচক্ষণ জ্যোতি বসু জীবনে যে কটা ভুল করেছিলেন তার মধ্যে একটা হল মুখ্যমন্ত্রী পদে বুদ্ধদেব ভট্টাচার্যের ওপর আস্থা রাখাউদ্ধত, অহঙ্কারী, সাহিত্য-সিনেমায় বেশি উৎসাহী, শিল্পপতিদের দু চোখে দেখতে না পারা বুদ্ধদেব সম্পর্কে জ্যোতিবাবুর মন্তব্য ছিল, ও পারবে  ও অনেক বদলেছে, ও পারবে  I বুদ্ধদেব পেরেছেন ঠিকই, , অন্তত রাজ্যে শিল্প আনতে গেলে শিল্পপতিদের ব্যাপারে নাক সিঁটকোলে যে হবে না, নন্দন-রবীন্দ্রসদন চত্বর ছেড়ে মাঝে মধ্যে যে বণিকসভার অনুষ্ঠানে যেতে হবে, পাঁচতারা হোটেলের ভোজসভা এড়িয়ে গেলে যে চলবে না, এটা তিনি ঠিকই বুঝে ছিলেন I

এক দশকেরও বেশি সময় অতিক্রান্ত , পশ্চিমবঙ্গের প্রাক্তন মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্য সক্রিয় রাজনীতি থেকে শত হস্ত দূরে। বিধানসভা ও লোকসভা নির্বাচনের ফলাফল বিশ্লেষণ করলে দেখা যাবে, দেশ এবং রাজ্য উভয়েই তার দল অনেকটাই পিছিয়ে পড়েছে ক্ষমতার অলিন্দে। তবে ব্র্যান্ড বুদ্ধ আজও অটুট I রাজনৈতিক আঙ্গিকে ফিরে দেখা পশ্চিমবঙ্গের সপ্তম মুখ্যমন্ত্রীকে।১৯৪৪ সালে উত্তর কলকাতার যে পরিবারে বুদ্ধদেব ভট্টাচার্য জন্মগ্রহণ করেন, সেই পরিবারের আর এক বিখ্যাত মানুষ হলেন সুকান্ত ভট্টাচার্য,যিনি হলেন সম্পর্কে বুদ্ধদেবের কাকা। শৈলেন্দ্র সরকার বিদ্যালয়ের একজন প্রাক্তন ছাত্র। তিনি কলকাতার প্রেসিডেন্সি কলেজে বাংলা সাহিত্য অধ্যয়ন করেন এবং. বাংলায় বি.এ স্নাতকোত্তর হন, এবং একটি সরকারি স্কুলে শিক্ষক হিসেবে যোগদান করেন।

কলেজ জীবনে রাজনীতিতে যোগদানকরেন বুদ্ধদেব ভট্টাচার্য তৎকালীন সিপিআইএর সঙ্গে খাদ্য আন্দোলন দিয়ে সক্রিয় রাজনীতিতে হাতেখড়ি হয় বুদ্ধদেব ভট্টাচার্যের।১৯৬৬সালে সিপিএমদলে যোগদান নিঃসন্দেহে তারজীবনে একটি বড় ঘটনা।১৯৬৮সালেপশ্চিমবঙ্গের দ্যডেমোক্রেটিক ইউথফেডারেশনের সেক্রেটারি হিসেবে নির্বাচিত হওয়া তাঁর প্রথম বড় দায়িত্ব বলা যেতেইপারে।এরপর একে একে ১৯৭১ সালে সিপিএম পার্টিরপশ্চিমবঙ্গ রাজ্যকমিটির সদস্য হওয়া, তারপর ১৯৭৭ সালের বামফ্রন্টের ঐতিহাসিক জয়ের নির্বাচনে উত্তর কলকাতা থেকে বিধায়ক নির্বাচিত হওয়া—রাজনৈতিক উত্তরণ ছিল সাফল্যে মোড়া।১৯৮২সালে কংগ্রেসের পল্লবকান্তি ঘোষের কাছে হার আর ২০১১ সালে তৃণমূল কংগ্রেসের ক্ষমতায় আসার বছরে মণীশ গুপ্তের কাছে হার—এই দুই সাল বাদ দিলে, মাঝখানে দীর্ঘ ২৪ বছর যাদবপুর বিধানসভা কেন্দ্রের বিধায়ক ছিলেন বুদ্ধদেব ভট্টাচার্য।তিনি সি. পি. আই (এম) পশ্চিমবঙ্গরাজ্য কমিটির সম্পাদকমণ্ডলীর সদস্য, সি. পি. আই (এম) কেন্দ্রীয় কমিটির সদস্যএবং সি. পি. আই (এম) পলিটব্যুরোর সদস্য হিসেবেদায়িত্ব পালন করেন।