April 27, 2024

কথা হোক ঘরে বাইরে

রাম নামে গ্রাম, কূলদেবতাও রাম, পুরুষ জন্মালেই রাম দিয়ে নাম রাখেন গ্রামের মানুষ। আড়াইশো বছরের সেই ট্র‍্যাডিশান আজো চলছে সমান তালে

——————–*—————

রামের নামে পাড়ার নাম। পাড়ার কূলদেবতাও রাম। পাড়ায় আছে রামন্দির। রামের প্রতি এলাকার মানুষের আবেগ এতটাই যে গ্রামে নবজাতক জন্মালেই তার নাম রাখা হয় রাম নামে। দীর্ঘ আড়াইশো বছর ধরে সেই ট্র‍্যাডিশান আজো চলছে সমান তালে।

বাঁকুড়ার পশ্চিম সানাবাঁধ গ্রামের রামপাড়া গ্রাম। এই গ্রামের মানুষের দৈনন্দিন জীবনের সঙ্গে জড়িয়ে রয়েছে রাম। প্রায় আড়াইশো বছর আগে থেকে এই রামপাড়া এলাকার মানুষের কূলদেবতা রাম। স্থানীয়দের দাবী গ্রামের মুখার্জী পরিবারের কোনো পূর্বপুরুষ স্বপ্নাদেশ পেয়েই রামকে কূলদেবতা হিসাবে গ্রহণ করেন । গ্রামের অন্দরেই তৈরী হয় রামমন্দির। আড়াইশো বছর ধরে সেই রামমন্দিরেই একটি শালগ্রাম শিলাকে রাম জ্ঞানে পুজো করে আসছেন স্থানীয়রা। তবে শুধু রাম মন্দির বা রাম সেবা করাই নয় গত আড়াইশো বছর ধরে পশ্চিম সানাবাঁধ গ্রামের রামপাড়ায় সমস্ত নবজাতকদের নাম রাখা হয় রাম দিয়ে।

স্থানীয়রা জানিয়েছেন গত আড়াইশো বছরে রাম পাড়ায় যে পুরুষই জন্মেছেন তারই নাম দেওয়া হয়েছে রামের নামে। আজ পর্যন্ত সেই নামের যেমন পুনরাবৃত্তি হয়নি তেমনই রাম নাম হীন কোনো পুরুষও নেই এলাকায়। তাঁদের প্রাণের দেবতার এতবড় মন্দির হচ্ছে অযোধ্যায় স্বাভাবিক ভাবে উচ্ছসিত পশ্চিম সানাবাঁধ গ্রামের রামপাড়া। অযোধ্যায় রাম মন্দির প্রতিষ্ঠা নিয়ে উচ্ছাস আর উন্মাদনায় ফুটছে এই রামপাড়া। আগামী ২২ জানুয়ারি অযোধ্যায় রামমন্দির উদ্বোধনের দিন আলাদা করে বিশেষ পুজো পাঠের আয়োজন করেছেন গ্রামের মানুষ।