May 9, 2024

কথা হোক ঘরে বাইরে

saraswati, idol, goddess-3435217.jpg

সরস্বতীর সঙ্গে প্রজনন এবং উর্বরতার সম্পর্ক, এমনকি বন্ধ্যাত্ব মোচনের সম্পর্ক

#saraswatipuja #saraswatipuja2023 #redlightarea #sonagachi #westbengal

তিনি বাক্ দান করেন। তাই তিনি বাগদেবী।ভাষা থেকে শুরু করে তিনি সব বিদ্যা দান করেন। তাই তিনি বিদ্যার দেবী। তাঁর অন্য নাম বাণী বা ভারতী। দেবী ভাগবত অনুসারে সরস্বতী হলেন ব্রহ্মার পত্নী।

সরস্বতী মূলত পূজিতা হতেন পতিতাপল্লীতে। এটা কোনওনতুন কথা নয়, বাৎসায়নের যুগ থেকে কলকাতার বাবু সংস্কৃতির কালেও এটা সত্যি ছিল।
ইতিহাসের হিসাব অনুযায়ী বাৎসায়নের লেখালিখির কাল প্রায় আড়াই হাজার বছর আগের ঘটনা। বাৎসায়ন লিখেছেন,কামদেবের পুজো করতে চৌষট্টি কলার জ্ঞান দরকার হয়।চৌষট্টি কলা মানে নাচ, গান, বাজনা তো আছেই সেই সঙ্গে তার মধ্যে পড়ে নানা ধরণের ছলাকলা থেকে শুরু করে জুয়া খেলার মতো বিষয়। আর এসব বিদ্যা শিক্ষার শুরু সরস্বতী পুজোর দিন। কারণ সরস্বতী হলেন এই সমস্ত বিদ্যার দেবী।
অন্যদিকে দেড়েশো বছর আগের কলকাতায় ফিরলেও মেলে সেই একই ছবি। সরস্বতী পুজো উপলক্ষে বাবুদের কলকাতার সোনাগাছি ,রামবাগান, হাড়কাটাগলির ঘরে ঘরে ফুর্তির ফোয়ারা বইতো। হুতোম যার বর্ননা দিয়েছেন তাঁর ১৮৬৫–র জানুয়ারি সংখ্যা তে‌ ‘সমাজ কুচিত্র নকশা’
সে পুজো দেখতে সাধারণ দর্শকের ভিড় প্রচুর। থাকতেন বাবুদের ইয়ার-দোস্তরাও, নিমন্ত্রিত অতিথি হিসেবে’।
পতিতারা নিষিদ্ধপল্লীতে ধুমধাম করে কার্তিক পুজো করেন কার্তিকের মতো সুদর্শনবাবু প্রার্থনা করে। আর সরস্বতী পুজো বিদ্যার আরাধনায় নয় নিশ্চয়! পুজোটা আসলে সন্তান–সম্পর্কিত। পৌরাণিক মতানুসারে সরস্বতীর সঙ্গে
প্রজনন এবং উর্বরতার সম্পর্ক, এমনকি বন্ধ্যাত্ব মোচনের সম্পর্কও রয়েছে।