May 8, 2024

কথা হোক ঘরে বাইরে

উত্তর-পূর্ব রাজ্য ত্রিপুরার 60 সদস্যের বিধানসভার নির্বাচন শুরু হয়েছে৷ সীমান্ত রাজ্যের 60 সদস্যের বিধানসভার নির্বাচনে 28 লাখেরও বেশি ভোটার তাদের ভোট দেওয়ার যোগ্য। ভোট গণনা হবে ২ মার্চ।

ত্রিপুরায় ত্রিমুখী প্রতিদ্বন্দ্বিতা হচ্ছে যেখানে ক্ষমতাসীন বিজেপি একদিকে বাম-কংগ্রেস জোট এবং অন্যদিকে টিপরা মোথার মুখোমুখি হচ্ছে। টিপরা মোথা হল একটি আঞ্চলিক দল যা উত্তর-পূর্ব রাজ্যের প্রাক্তন রাজ পরিবারের বংশধরদের দ্বারা গঠিত।

ক্ষমতাসীন বিজেপি আগামী ৫ বছর ক্ষমতা ধরে রাখতে চাইছে। কংগ্রেস ও সিপিআই(এম) জোটবদ্ধভাবে নির্বাচনে লড়ছে। বিজেপি 55টি আসনে প্রতিদ্বন্দ্বিতা করছে। 2018 সালে, বিজেপি সিপিআই(এম) এর 27 বছরের শাসনের অবসান ঘটিয়ে 60 সদস্যের বিধানসভায় 36টি আসন জিতে সরকার গঠন করে I বিপ্লব কুমার দেব মুখ্যমন্ত্রী হন

বিপ্লব কুমার দেব ১৪ মে ২০২২ মুখ্যমন্ত্রীর পদ থেকে পদত্যাগ করেন এবং মানিক সাহা নতুন মুখ্যমন্ত্রী হিসেবে তার স্থলাভিষিক্ত হন।

ত্রিদেশীয় প্রতিদ্বন্দ্বিতা কার্ডে রয়েছে কারণ কংগ্রেস এবং সিপিআইএম,  বছরের পর বছর ধরে চির প্রতিদ্বন্দ্বী ছিল, ক্ষমতাসীন বিজেপিকে পরাজিত করার জন্য একটি প্রাক-নির্বাচন জোট বেঁধেছে I  বিজেপি তাদের ক্ষমতা ধরে রাখতে চাইছে তারা আদিবাসী জনগণের ফ্রন্টের সাথে জোটবদ্ধ হয়ে প্রতিদ্বন্দ্বিতা করছে।

#tripura #tripuranews #tripuraelection2023 #bjpofficial #cpimnews #tmcofficial #congressnews #kothanews