May 15, 2024

কথা হোক ঘরে বাইরে

পায়ের চাপে বিদ্যুৎ তৈরি

দেশ,বিদেশে ক্রমশই কমছে কয়লার ভান্ডার।তাছাড়া কয়লা পুড়িয়ে বিদ্যুৎ উতপাদনে ক্ষতিকারক প্রভাব পড়ছে পরিবেশের ওপরে।বাড়ছে উষ্ণায়ন। বিকল্প শক্তিকে কাজে লাগিয়ে বিদ্যুৎ উতপাদনে নজর দিচ্ছে গোটা বিশ্ব।

সেই প্রেক্ষিতেই চাপের মাধ্যমে বিদ্যুৎ তৈরির অভিনব মডেল বানিয়ে তাক লাগিয়েছে আসানসোল ইঞ্জিনিয়ারিং কলেজের চার পড়ুয়া।তারা জানাচ্ছেন পায়ে হাটার সময়ে মাটির ওপরে চাপ তৈরি হয়।গাড়ি চলাচলেও রাস্তার ওপরে চাপ বাড়ে।সেই চাপ থেকে তৈরি হওয়া এনার্জিকেই বদলে বিদ্যুৎ শক্তিতে রুপান্তরিত করা সম্ভব।আর সেটাই সফল ভাবে করা হয়েছে।আসানসোল  ইঞ্জিনিয়ারিং কলেজের ইলেকট্রনিকস এবং কমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং বিভাগের দ্বিতীয় বর্ষের 4 ছাত্রছাত্রী নীলাঞ্জন দত্ত, শুভঙ্কর রায়, স্বস্তিকা দাস, স্নিগ্ধা মাজি একটি অভিনব মডেল বানিয়েছেন ।

এই মডেলটি আসলে ফিজিয়ো ইলেকট্রিক মডেল । আমরা ছোট ক’রে এটা বানিয়েছি । এই মডেলে 15টি ফিজিয়ো ইলেকট্রিক প্লেট রয়েছে । যাতে চাপ পড়লেই এসি বিদ্যুৎ উৎপন্ন করবে । এর সঙ্গে চারটি ডায়েড এবং একটি রেক্টিফায়ার দিয়ে বিদ্যুৎকে ডিসি কারেন্টে পরিণত করছি । যার ফলে ব্যাটারিতে এই বিদ্যুৎ জমা করে রাখা যাবে । পরবর্তীকালে সেই বিদ্যুৎ বিভিন্ন ভাবে ব্যবহার করা যাবে ।

এই প্রজেক্টটি খুব কম খরচেই তৈরি হয়ে যায় । মাত্র 10 টাকা ফিজিয়ো ইলেকট্রিক প্লেট প্রতি খরচ হয়েছে । বড় ভাবে করলে আরও কমে আসবে খরচ । ফলে মধ্যবিত্তরাও এই প্রজেক্ট বাড়িতে ব্যবহার করতে পারবেন ৷ বিভিন্ন জায়গায় যেখানে প্রচুর মানুষের সমাগম হয়, সেখানে এই মডেল ব্যবহার করলে প্রচুর বিদ্যুৎ উৎপাদন সম্ভব ।